ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

শেষ হলো চতুর্থ এশিয়া ইকোনমিক নেটওয়ার্ক কনফারেন্স ২০১৯ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:২৫, ৮ সেপ্টেম্বর ২০১৯ | আপডেট: ২২:২৬, ৮ সেপ্টেম্বর ২০১৯

“সাবন্যাশনাল ফিন্যান্স অ্যান্ড লোকাল সার্ভিস ডেলিভারি” প্রতিপাদ্য এর ওপর সানেম এবং বিশ্বব্যাংকের যৌথ উদ্যোগে আয়োজিত ৪র্থ সাউথ এশিয়া ইকোনমিক নেটওয়ার্ক সম্মেলন শেষ হয়েছে। ব্র্যাক সেন্টার ইন-এ আয়োজিত এই সম্মেলনের দ্বিতীয় ও শেষদিন রোববার শুরু হয় সকাল সাড়ে নয়টায়, “দি রোল অফ ফিসকাল ডিসেন্ট্রালাইজেশন টু ইম্প্রুভ হেলথ এণ্ড এডুকেশন” শীর্ষক সেশনের মধ্যে দিয়ে। 

বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক ড. শামসুল আলম এর সভাপতিত্বে সেশনটিতে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ইণ্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট এর মেঘা রাও, পাকিস্তান ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট ইকোনমিকস এর মুতাওয়াক্কিল আহমাদ আব্বাসি এবং শ্রীলঙ্কার ইনস্টিটিউট ফর পলিসি স্টাডিজ এর আসহানি আবাইয়াসেকারা। গবেষণা প্রবন্ধগুলো আলোচনা করেন যথাক্রমে ভারতের ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ এর ড. মণীষ গুপ্ত, সানেম এর রিসার্চ ইকোনমিস্ট সুনেরা সাবা খান এবং নেপাল এর ন্যাশনাল ন্যাচারাল রিসোর্সেস এণ্ড ফিসকাল কমিশন এর যুগ্ম সচিব ড. গোপী কে খানাল।

সংক্ষিপ্ত চা বিরতির পরে আয়োজিত হয় একটি বিশেষ বক্তৃতা। “বাংলাদেশ লোকাল গভর্নমেন্ট পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেমস এসেসমেন্ট” শীর্ষক বক্তৃতাটি প্রদান করেন পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর। বক্তৃতা সভাটিতে সভাপতিত্ব করেন সানেম এর চেয়ারম্যান ড. বজলুল হক খন্দকার। 

“সোশ্যাল নেটওয়ার্কস এণ্ড লোকাল সার্ভিস ডেলিভারি” শীর্ষক পরবর্তী সেশনটিতে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ ডেভেলপমেন্ট স্টাডিজ এর মহাপরিচালক ড. কে এ এস মুরশিদ। সেশনটিতে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. অতনু রাব্বানি ও ভারতের যাদপুর বিশ্ববিদ্যালয় এর সাহেলী বোস। গবেষণা প্রবন্ধগুলোর ওপর আলোচনা করেন যথাক্রমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাঞ্চালী ব্যানার্জী ও পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ড. আশিকুর রহমান।

মধ্যাহ্নভোজের পরে বিশ্বব্যাংক এর দক্ষিণ এশিয়া অফিস এর প্রধান অর্থনীতিবিদ ড. হ্যান্স টিমার “লেসনস লার্ন্ড এণ্ড হোয়াট ইট মিনস ফর দা রিলেশনশিপ বিটউইন ডিফারেন্ট টায়ার্স অফ গভর্নমেন্ট” শীর্ষক পর্যবেক্ষণমূলক বক্তব্য উপস্থাপনা করেন। বক্তৃতাসভাটিতে সভাপতিত্ব করেন সানেম এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান। 

সম্মেলনের দ্বিতীয় দিনের এই পর্যায়ে অনুষ্ঠিত হয় একটি পলিসি এক্সপার্ট প্যানেল। “সাবন্যাশনাল ফিনান্সেস এণ্ড লোকাল সার্ভিস ডেলিভারি ইন সাউথ এশিয়া: চ্যালেঞ্জেস, লেসনস এণ্ড রিমেডিজ”। বিশেষজ্ঞ প্যানেল এ উপস্থিত ছিলেন পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) এর নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর, পাকিস্তানের প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. ইশরাত হুসেইন, ইণ্ডিয়ান কাউন্সিল ফর রিসার্চ অন ইন্টারন্যাশনাল ইকোনমিক রিলেশন্স এর চেয়ারপারসন ড. ইশার জাজ আহলুয়ালিয়া এবং ড. সেলিম রায়হান। বিশেষজ্ঞ প্যানেল এর আলোচনা সভাটি পরিচালনা করেন ড. হ্যান্স টিমার। 

সানেম এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান ও বিশ্বব্যাংক এর অর্থনীতিবিদ ড. রবার্ট বেয়ার এর সমাপনী বক্তব্যের মাধ্যমে দুই দিন ব্যাপী এই সম্মেলন শেষ হয়।  

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি